আমাদের যা দরকার

আমি অনেক সময় ভাবি একজন মানুষের উন্নতির জন্য সবচেয়ে বেশি কী দরকার। কী ধরনের গুন থাকলে একজন মানুষ জীবনের উন্নতির পথে খুব সহজেই অনেকটা এগিয়ে থাকে। উন্নতি শব্দটা না বলে আমি বলব নিজের ল‍ক্ষ, যে যা চায় সেটাকে সহজে পাওয়া। অনেকে অনেক কথাই বলতে পারেন। তবে আমি বলব সবথেকে আগে যা দরকার তা হোল— সক্রিয়তা, আ্যকটিভনেস(Activeness)। যদি কেউ তার কাজে সক্রিয় হয়, যা করে অত্যন্ত আগ্রহের সঙ্গে করে, আনন্দের সঙ্গে এগিয়ে যায়, অসফলতায় হতাশ হয়না, তার কখনও পরাজয় ও হয়না। সে তার লক্ষ্যে অবশ‍্যই পৌঁছায়।
সক্রিয়তা কি? আমার মতে কোনো কাজে সময় নষ্ট না করে দ্রুততার সঙ্গে সঠিকভাবে সম্পন্ন করার চেষ্টা করাটাই হোল সক্রিয়তা বা আ্যকটিভনেস। সহজ কথায়, কোনো কাজ ফেলে না রেখে করে ফেলা।
কোন কাজ সঙ্গে সঙ্গে করে ফেলার কতগুলো সুবিধা আছে। যে কোন কাজ যতক্ষণ না করা হয় ততক্ষণ সেটি মস্তিষ্কের অনেকটা জায়গা দখল করে রাখে। চেতনে বা অবচেতনে আমাদের মনের মধ্যে অনেক কথাবার্তা চলতে থাকে- কাজটি কীভাবে করব, শুরুই বা করবো কথা থেকে, করেই বা কি হবে, কতক্ষণ লাগবে, পরে করলে কি হবে, আদৌ করতে হবে কিনা, নানা কথা। মন বক বক করতেই থাকে-করতেই থাকে। আর মন যখন এতো কথা বলে, মন যখন এইসব কথাবার্তায় ভরে থাকে তখন নতুন চিন্তা, সৃজনশীলতা আসবে কোথা থেকে? তাই কোনো কাজ সম্পন্ন করে ফেলার অর্থ, মনকে খালি করা, হালকা করা, আজেবাজে চিন্তাভাবনা-এককথায় দুশ্চিন্তার হাত থেকে বাঁচানো। তাইতো দুশ্চিন্তা কাটাতে কাজ, এবং একঘেয়েমি কাটাতে সৃজনশীল কাজ করাটা অত্যন্ত দরকার। ফল যাইহোক, খারাপ বা ভালো, ভুল বা সঠিক দুটোতেই লাভ। হয় শেখা হবে নয়তো এগোনো যাবে। যেকোনো কাজের ফল তো আর শুধু কাজ করা থেকে আসে না, এটা কখনোই এমনটা নয় যে, সুইচ টিপলাম আর লাইট জ্বলল; এটা হোল, কাজ ও মনের মিশ্রণ। তাই একই কাজের ভিন্ন ভিন্ন ফল পাওয়া যায়। যেমন রান্না তো অনেকেই করে কিন্তু সকলের রান্নার স্বাদ এক হয়না। এমনকি একজন একই রান্না দ্বিতীয়বার করলে তার স্বাদ বদলে যায়।
সক্রিয় থাকার অর্থ তাই শুধুমাত্র কাজ করতে থাকা নয়, তার সঙ্গে মনের মিলন হওয়াটা অত্যন্ত দরকার। যে কাজ করতে চাই তা ভালো লাগাটা খুবই দরকার। কাজ করতে করতে যদি আনন্দ উপভোগ করা যায়, কাজ এমনই সুন্দর হয়ে ওঠে।
এমন নয় যে আপনার প্রিয় কাজটি করার সুযোগ আপনি সবসময় পাবেন। তা নয়। বরঞ্চ যে কাজটি করার সুযোগ আপনি পাচ্ছেন সেই কাজটিকেই ভালোবাসতে শেখাটা দরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Shopping cart

close